আমি জন্মেছি ভূতের বাড়ি? -শিয়ালের দেশে?
যেখানে হেঁটে পাই নাকো স্বাদ!
পায়ে জড়িয়ে থাকে লক্ষ দ্রোণ-
সিংহনাদে চিৎকার করে
মুক্তির কথা কয়-
আমি তার পাই সাড়াভাস
দিতে পারি না হাতছানি!
আহা কতই গ্লানি!
বন্দি শ্রীঘরে-
তিন শ চুয়াল্লিশ মণ ওজনের শিকলে বাঁধা
আমার চোখেমুখে পড়েছে ধাঁধা- ক্লান্তির ছাপ
আমি নিবারণ
মানি নাকো কোনও বারণ
আইন-শৃঙ্খল-
ভেঙেছি কারাগার;
আমার দেশ
কাটারি-কুঠার ধারীছে
আমায় হত্যা করবারে!
বন্ধু, আমি চম্পট-
ছুটি নিরুদ্দেশে : পাই উদ্দেশ-
পাই নাকো মমতার হাত
আমার দেশে আজি সবাই জগন্নাথ!
২৯ আশ্বিন, ১৪০৬-
আজমান, আমিরাত।